Saturday 27 April 2013

মৃতের সংখ্যা ৩৫০, নিখোঁজ ৮৬৯

সাভারে ভবনধসের ঘটনায় আজ শনিবার শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৩৫০ জনে পৌঁছেছে। সকাল থেকে এ পর্যন্ত অন্তত ১৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। 
দুপুর সাড়ে ১২টার দিকে থেকে বৃষ্টি শুরু হয়। এতে উদ্ধারকাজ কিছুক্ষণের জন্য বিঘ্নিত হয়। তবে বৃষ্টি থেমে যাওয়ার পরে উদ্ধারকাজ আবার স্বাভাবিক গতিতে চলছে। 


স্থানীয় অধরচন্দ্র উচ্চবিদ্যালয় মাঠে লাশ হস্তান্তর কাজে যুক্ত সাভার থানার উপপরিদর্শক (এসআই) ফিরোজ আলম ও ঢাকার অতিরিক্ত পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জি প্রথম আলো ডটকমকে জানান, এ পর্যন্ত ৩৪১টি মরদেহ মর্গে পাঠানো হয়েছে ও স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। হস্তান্তরের অপেক্ষায় আছে ছয়টি মরদেহ। নিখোঁজ প্রিয়জনের লাশের খোঁজে স্বজনেরা অধরচন্দ্র উচ্চবিদ্যালয় মাঠে ভিড় করছেন জানিয়ে তিনি বলেন, এ পর্যন্ত নিখোঁজ হিসেবে ৮৬৯ জনের নাম তালিকাভুক্ত করা হয়েছে। আরও শতাধিক ব্যক্তি স্বজনের নাম তালিকাভুক্ত করার অপেক্ষায় আছেন।
উদ্ধারকারীদের পক্ষ থেকে জানানো হয়, জীবিত ব্যক্তিদের উদ্ধারে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। নিখোঁজ স্বজনের খোঁজে ধসে পড়া ভবনের পাশে অপেক্ষায় আছেন অনেকে। 
News in Bangladesh
উদ্ধারকর্মীরা বলছেন, এখনো অনেক মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়ে আছেন। অনেকে বাঁচার জন্য আকুতি জানাচ্ছেন। কিন্তু নয়তলা ভবনটি ধসে প্রথম তলার সঙ্গে মিশে যাওয়ায় ভেতরে ঢোকা কঠিন হয়ে পড়েছে। ভেতরে থাকা লাশে পচন ধরেছে। দুর্গন্ধের কারণে উদ্ধারকাজ চালাতে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। ভবনের বিভিন্ন স্থানে ধ্বংসস্তূপে এখনো অনেক মৃতদেহ আটকে থাকতে দেখা গেছে।
গত বুধবার সকাল পৌনে নয়টার দিকে সাভার বাসস্ট্যান্ড এলাকায় রানা প্লাজা ভবনটি ধসে পড়ে। এর দুই দিন আগে ভবনটির পিলারে ফাটল ধরা পড়েছিল।


Source: prothom-alo

0 comments:

Post a Comment