Monday 29 April 2013

নমনীয় স্মার্টফোন আনছে এলজি

সহজে বাঁকানো সম্ভব ও নমনীয় ডিসপ্লেযুক্ত স্মার্টফোন তৈরিতে কাজ করছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান এলজি। ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
News24
যুক্তরাষ্ট্রের গবেষকেরা জানিয়েছেন, স্মার্টফোন প্রযুক্তির উন্নয়নে নমনীয় ডিসপ্লে তৈরির বিষয়টি বড় ধরনের অগ্রগতি হিসেবেই ধরা হচ্ছে। শিগগিরই নমনীয় বা বাঁকানো ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে আনবে এলজি।
দীর্ঘদিন ধরেই নমনীয় বা সহজেই ভাঁজ করা সম্ভব, এমন ডিসপ্লে তৈরির কথা বলছেন গবেষকেরা। ২০১২ সালে দক্ষিণ কোরিয়ার আরেক প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং বাঁকানো ডিসপ্লে প্রদর্শন করেছিল। গবেষকেরা জানিয়েছেন, স্যামসাং ছাড়াও নমনীয় ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করছে নকিয়া।
সাধারণত স্মার্টফোন তৈরিতে কাচ ব্যবহার করার কারণে তা পড়ে গেলে সহজেই ভেঙে যায় এবং ওজনে ভারী হয়। নমনীয় ডিসপ্লে তৈরিতে কাচের পরিবর্তে নমনীয় প্লাস্টিক ফিল্ম ব্যবহার করা হয়।
স্মার্টফোন ছাড়াও নমনীয় এই স্ক্রিন স্মার্ট-ওয়াচ বা স্মার্ট হাতঘড়ির জন্য মানানসই। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, নমনীয় ডিসপ্লে প্রযুক্তির স্মার্টফোন এমনকি স্মার্ট হাতঘড়িও তৈরি করতে পারে এলজি।
এলজি মোবাইল বিভাগের ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, এলজির ডিসপ্লে বিভাগের তৈরি নমনীয় ওএলইডি স্ক্রিনযুক্ত একটি স্মার্টফোন চলতি বছরের শেষ নাগাদ বাজারে আসতে পারে।
এদিকে বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, স্মার্টফোনের বাজারে শক্ত অবস্থান দখল করছে এলজি। বর্তমানে স্মার্টফোনের বাজারে স্যামসাং ও অ্যাপলের পরের স্থানটি এলজির।


source: prothom-alo

0 comments:

Post a Comment