Friday 26 April 2013

কাল ও পরশু সব পোশাক কারখানা বন্ধ

সাভারের ভবনধসকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ মোকাবিলায় আগামীকাল শনিবার ও পরশু রোববার সব পোশাক কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পোশাক মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। আজ সন্ধ্যায় বিজিএমইএ ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এই সিদ্ধান্তের কথা জানান বিজিএমইএর সভাপতি মো. আতিকুল ইসলাম।
http://bangladeshnewspapers24.blogspot.com/

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় ভবনমালিক ও পোশাক কারখানার মালিকদের গ্রেপ্তারের দাবিতে এবং পোশাক কারখানা খোলা রাখার প্রতিবাদে রাজধানীর বিভিন্ন এলাকায় ভাঙচুর ও বিক্ষোভ করেন পোশাকশিল্পের কর্মীরা। আজ শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত তাঁরা এ বিক্ষোভ দেখান। এর কয়েক ঘণ্টা পরই বিজিএমইএ ও বিকেএমইএ সদস্যভুক্ত সব কারখানা দুই দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। 
কারখানা বন্ধ রাখা প্রসঙ্গে বিজিএমইএর সভাপতি বলেন, সাভারের ভবনধসে উদ্ধার অভিযান ও আহত শ্রমিকদের সুচিকিত্সা নিশ্চিত করতেই কারখানা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে রানা প্লাজার পোশাক কারখানার সব শ্রমিকের বেতন ও পাওনাদি পরিশোধ করার ব্যবস্থা গ্রহণ করা হবে।’  
News In Bangladesh
আতিকুল ইসলাম আরও বলেন, নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ এবং তাঁদের পরিবারের কর্মক্ষম ব্যক্তিকে চাকরি দেওয়া হবে। পাশাপাশি আহত শ্রমিকদের মধ্যে যাঁরা কর্মক্ষমতা হারাবেন, তাঁদেরও পুনর্বাসন করা হবে। তিনি বলেন, তিন মাসের মধ্যে বিজিএমইএ ও বুয়েটের প্রকৌশলী দ্বারা রানা প্লাজার স্ট্রাকচারাল ডিজাইন পরীক্ষা করা হবে।
প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান, বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, আবদুস সালাম মুর্শেদী প্রমুখ।


Source: Prothom-Alo

0 comments:

Post a Comment