Thursday 25 April 2013

সাভারে মৃতের সংখ্যা বেড়ে ২৫৬

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় আজ বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত ২৫৬ জনের লাশ তালিকাভুক্ত করেছে পুলিশ। ভবনটিতে এখনো অনেকে আটকা পড়ে আছেন। উদ্ধারকাজ চলছে। ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন প্রথম আলো ডটকমকে এ তথ্য জানিয়েছেন।
ধ্বংসস্তূপ থেকে লাশ উদ্ধারের পর সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে রাখা হচ্ছে। সেখানে স্থাপিত অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষের বোর্ডের তথ্য অনুযায়ী উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে ১৯৪ জনের লাশ তাঁদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।


এ বি এম মাসুদ হোসেন বলেন, পরিচয় না পাওয়া লাশের সংখ্যা কম। যেসব লাশের পরিচয় পাওয়া যায়নি বা যাবে না, সেগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেওয়া হবে। পরে এসব লাশ শনাক্ত করতে ওই বিদ্যালয়ে একটি ফরেনসিক দল ডিএনএ নমুনা রেখে দিচ্ছে।
গতকাল বুধবার সকালে নবম তলা ভবনটি ধসে পড়ে। এ ঘটনায় সহস্রাধিক লোক আহত হয়েছেন।
রানা প্লাজার তৃতীয় থেকে অষ্টম তলা পর্যন্ত ছিল পোশাক কারখানা। নিচের দুটি তলায় ছিল বিপণিকেন্দ্র ও ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয়। হরতালের কারণে বিপণিকেন্দ্র বন্ধ ছিল। ভবনে ফাটল ধরায় ব্যাংকটি আগের দিন তাদের কার্যক্রম গুটিয়ে নেয়।
ধসে পড়া ভবনের তৃতীয় তলায় আগের দিন ফাটল দেখা গিয়েছিল। এ জন্য পোশাক কারখানার শ্রমিকেরা গতকাল কাজে যোগ দিতে চাননি। মালিকেরা কাজে যোগ দিতে বাধ্য করেছেন বলে আহত শ্রমিকেরা দাবি করেছেন।
সাভারে ভবনধসে ব্যাপক প্রাণহানির ঘটনায় আজ রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।



1 comments:

  1. Join our facebook fan page: https://www.facebook.com/groups/449664551786366

    Thanks

    ReplyDelete