Friday 26 April 2013

সাভারের ভবনধস দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘সাভারের রানা প্লাজা ধসের ঘটনা দুর্ঘটনা নয়, এটা একটা হত্যাকাণ্ড। শুধু মুনাফার লোভে পরিত্যক্ত ভবনে শ্রমিকদের কাজে ঢোকানো বড় ধরনের অপরাধ।’
আজ শুক্রবার সকালে কুষ্টিয়া সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। এ সময় কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন, পুলিশ সুপার মফিজ উদ্দীন আহম্মেদ, কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ ইফতেখার মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন। 


ইনু বলেন, মালিকপক্ষ ও কর্তৃপক্ষ যারা প্রশাসনের সঙ্গে সম্পৃক্ত, তারাই এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। আইন অনুযায়ী হত্যাকাণ্ডের সাজা হওয়া উচিত।
স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, কে কী বললেন, সেটা বড় কথা নয়। এ ঘটনার সঙ্গে সরকার বা বিরোধী দলের কোনো সম্পর্ক নেই। এটা ভবনধসের ঘটনা। ইতিমধ্যে প্রাথমিক প্রতিবেদনে ত্রুটি, গাফিলতি, অবহেলা, উদাসীনতাসহ কারখানা বন্ধে মালিকদের প্রশাসনের নির্দেশ অমান্যের প্রবণতা লক্ষ করা গেছে। তিনি বলেন, রাতে যখন ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল, তখন সকালে সেখানে কীভাবে শ্রমিকেরা ঢুকল, সেটা খতিয়ে দেখা উচিত।
তথ্যমন্ত্রী বলেন, ‘মুখ দেখে, দল দেখে প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়া হবে না। যারা দায়ী, সে যে দলেরই হোক, যে চেহারারই হোক, তাকে কারাগারে যেতে হবে।’ এ ঘটনা নিয়ে রাজনীতি না করার জন্য তিনি বিরোধী দলের প্রতিও আহ্বান জানান।
পরে সার্কিট হাউসে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভায় সভাপতিত্ব করেন তথ্যমন্ত্রী।

0 comments:

Post a Comment