Sunday 28 April 2013

বিএনপির হরতাল বহাল, সিপিবির স্থগিত

http://bangladeshnewspapers24.blogspot.comসাভারে ধসে পড়া ভবনের মালিক সোহেল রানাকে গ্রেপ্তার করায় বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা হরতাল ও অন্যান্য কর্মসূচির নড়চড় হবে না বলে জানিয়েছেন বিএনপির নেতারা। তবে একই দিনে (২ মে) বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দেশব্যাপী ডাকা সকাল-সন্ধ্যা হরতাল স্থগিত করা হয়েছে।

বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলের হরতাল বহাল
বিএনপির দায়িত্বশীল নেতারা বলছেন, রানাকে গ্রেপ্তার বিএনপির মূল দাবি নয়। মূলত সাভারের ভবনধসের বিপর্যয় মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে হরতাল দেওয়া হয়েছে। তাই বিএনপির ডাকা হরতাল বহাল থাকবে।
সাভারে ভবনধসের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া ও সরকারের ব্যর্থতার প্রতিবাদে আগামী ২ মে হরতালের ডাক দেয় ১৮ দল। বিএনপির স্থায়ী কমিটি ও ১৮ দলের বৈঠক শেষে গতকাল শনিবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ এই কর্মসূচি ঘোষণা করেন।
আজ রোববার বিকেলে বেনাপোল সীমান্ত থেকে সোহেল রানাকে গ্রেপ্তার করে র্যাব।
রানাকে গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে ১৮ দলের কর্মসূচি থাকবে কি না, জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ প্রথম আলো ডটকমকে বলেন, ‘হরতাল হবে। শুধু রানাকে গ্রেপ্তারের দাবিতে এই হরতাল দেওয়া হয়নি। এটি কয়েকটি দাবির একটি।’ তিনি বলেন, ‘এত বড় ট্র্যাজেডির পর সরকারের অব্যবস্থাপনা, সমন্বয়হীনতা, অনীহা, সার্বিক ব্যর্থতার প্রতিবাদে এই হরতাল ডাকা হয়েছে।’
যোগাযোগ করা হলে দলের স্থায়ী কমিটির আরেক সদস্য খন্দকার মোশাররফ হোসেন প্রথম আলো ডটকমকে বলেন, ‘আমাদের হরতাল উদ্ধারকাজে বিলম্ব, সরকারের ব্যর্থতার প্রতিবাদে, শুধু রানাকে গ্রেপ্তারের দাবিতে নয়। এখন পর্যন্ত ঘোষিত হরতাল আছে।’ এর অন্যথা হওয়ার সুযোগও কম বলে তিনি মনে করেন। 
Bangladeshi News

সিপিবির হরতাল স্থগিত, নতুন কর্মসূচি ঘোষণা
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) তাদের ডাকা আগামী ২ মের হরতাল কর্মসূচি স্থগিত ঘোষণা করেছে। সাভারে ভবনধসের ঘটনায় দোষী ব্যক্তিদের শাস্তির দাবিতে সিপিবি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) যৌথভাবে এ হরতাল ডেকেছিল। একই দিন প্রায় একই দাবিতে পৃথকভাবে হরতাল ডেকেছে গণতান্ত্রিক বাম মোর্চা। তবে বাম মোর্চা ও বাসদ হরতাল প্রত্যাহার করেনি। 
হরতাল স্থগিতের কারণ সম্পর্কে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ আজ রোববার এক বিবৃতিতে বলেছেন, গতকাল শনিবার সকালে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা সাভারে শ্রমিক হত্যাকারীদের গ্রেপ্তার, বিচার, শাস্তির দাবিসহ ১০ দফা দাবিতে আগামী ২ মে দেশব্যাপী হরতাল ঘোষণা করেছিল। ওই দিন গভীর রাতে বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট একই তারিখে হরতাল কর্মসূচি দিয়েছে। কোনো রাজনৈতিক দলের ঘোষিত বড় কর্মসূচির দিন অন্য কারও কর্মসূচি ঘোষণা করা গণতান্ত্রিক রীতিনীতি, শিষ্টাচারসম্মত নয়। তারা বামপন্থীদের হরতালের কর্মসূচি ‘হাইজ্যাক’ করে নিয়েছে। বামপন্থীদের আন্দোলনকে বানচাল করার জন্যই তারা এ কাজ করেছে। তাই সিপিবি হরতাল স্থগিত করে নতুন কর্মসূচি দিয়েছে, তা হলো কাল সোমবার ও আগামী মঙ্গলবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ, পয়লা মে শ্রমিক দিবস পালন ও ৩ মে গণসমাবেশ।


source: prothom-alo

0 comments:

Post a Comment